গৌরনদীতে মহাসড়কের পাশে গড়ে উঠছে অবৈধ স্থাপণা

ফেব্রুয়ারি ২৬ ২০২১, ০৯:৩৫

Spread the love

কোন নিয়মনীতির তোয়াক্কা না করে মহাসড়কের পাশে প্রতিনিয়ত গড়ে উঠছে অবৈধ স্থাপণা। বরিশাল-ঢাকা মহাসড়কের গৌরনদীর আশোকাঠী থেকে বার্থী এলাকা ঘুরে দেখা গেছে মহাসড়কের পাশে অবৈধ ভাবে গড়ে ওঠা স্থাপনা নির্মাণের চিত্র। স্থানীয় প্রভাবশালীরা একের পর এক স্থাপণাগুলো নির্মাণ করলেও দেখার যেন কেউ নেই।
সরেজমিনে দেখা গেছে, গৌরনদী গয়নাঘাটা পুরনো ব্রিজের উত্তর দিকে মহাসড়কের পাশে দখল করে একাধিক অবৈধ স্থাপনা নির্মাণ চালু রেখেছেন স্থানীয় সন্তষ সাহা, মরন সাহা ও গোপাল সাহাসহ অন্যান্যরা। আশোকাঠী শারমিন ক্লিনিকের পশ্চিম পাশে মহাসড়কের পাশেই একাধিক দোকান ঘর নির্মাণ কাজ চলমান রয়েছে। এছাড়াও গয়নাঘাটা পূরনো ব্রিজ ও সড়কের উপর ইট, পাথর আর গাছের গুড়ো ফেলে দখল করে রেখেছে প্রভাবশালীরা। অপরদিকে বার্থী সাউদের খাল ব্রিজের দক্ষিণ পাশে সড়ক জনপথ বিভাগের জমি দখল করে দোকান ঘর নির্মাণ কাজ অব্যাহত রেখেছে আলতাফ হোসেন নামের স্থানীয় এক ব্যক্তি।
স্থানীয়রা জানান, প্রভাবশালী মহল অব্যাহত ভাবে এসব স্থাপণা নির্মাণ চালিয়ে আসলেও রহস্যজনক কারনে অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে এগিয়ে আসছেনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এবিষয়ে স্থাপনা নির্মানকারীরা জানিয়েছেন, সড়ক জনপথ বিভাগের জমি দখল নয় বরং তাদের নিজেদের জমির উপর দোকান ঘর নির্মাণ করা হচ্ছে।
এবিষয়ে বরিশাল সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম জানান, মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য চিঠিপত্র দেয়া হয়েছে। স্থাপনা নির্মানকারীরা নিজ দায়িত্বে স্থাপনাগুলো সরিয়ে না নিলে উচ্ছেদ করা হবে।