বাউফলে ১৯ গ্রামের ২২ হাজার মানুষের ঈদুল ফিতর উদযাপন

মে ২৪ ২০২০, ০৯:১৪

Spread the love

নিজস্ব সংবাদদাতা, বাউফল।। বাউফলের ১৯ গ্রামের ৩ হাজার ৫শ’ পরিবারের প্রায় ২২ হাজার মানুষ আজ রবিবার পবিত্র ঈদুল ফিতর উদ্যাপন করেছে। তারা চট্রগ্রামের চন্দানাইশ শাহসুফি মমতাজিয়া দরবার শরীফ ও সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবারের অনুসারী।

সকাল সারে আটটায় শাপলাখালি মাদ্রাসা সংলগ্ন শাহসূফী মমতাজিয়া জামে মসজিদে ঈদের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয় । ওই মাদ্রাসার সুপার মাওলানা মুহাম্মদ আবু সাইদ চৌধুরী নামাজ শেষে খুতবা প্রদান করেন।

উপজেলার বগা, বানাজোরা, বামনিকাঠী, ধাউড়াভাঙ্গা, চাঁদপাল, সাবপুরা, রাজনগর, শাপলাখালী(পুরাতন), শাপলাখালী (নতুন), কনকদিয়া, সূর্দী, দ্বিপাশা, গোসিংগা, মদনপুরা, চন্দ্রপাড়া, মাঝপাড়া, তাঁতেরকাঠী ও কাশিপুর গ্রামের এসব পরিবার সৌদি আরবের সাথে মিল রেখে ঈদুল ফিতর উদযাপন করেন। তারা ১দিন আগে রোজা রাখেন এবং ১দিন আগে ঈদুল ফিতর উদযাপন করেন।

শাহসুফি মমতাজিয়া সুন্নিয়া মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা সাহাবুদ্দিন বলেন,‘ হানিফী মাযহাবের মতে শাওয়াল মাসের চাঁদ পশ্চিম আকাশে দেখা দিলে তার সংবাদ পূর্ব প্রান্তে এসে পৌঁছালেই সকলের জন্য ঈদ করা ওয়াজিব হয়ে যায়। তাই আমরা দেশের একদিন আগে রোজা রাখি এবংএকদিন আগে ঈদুল ফিতর উদযাপন করি।