বরিশাল হবে শিশু নির্যাতন মুক্ত নগরী

ফেব্রুয়ারি ২৭ ২০২০, ১২:১৪

Spread the love

॥ বর্তমান সরকার শিশু নির্যাতনের ঘটনাগুলো প্রতিরোধ করার জন্য সর্ব্বোচ গুরুত্ব দিয়েছে। ফলে বর্তমানে থানায় শিশু ও নারীদের সেবা দেয়ার জন্য ভিন্ন ভিন্নভাবে ডেক্স খোলা হয়েছে, সেখানে সবধরনের অভিযোগ দেয়ার সুযোগ রয়েছে। তারই ধারাবাহিকতায় শিশু নির্যাতন মুক্ত বরিশাল নগরী গড়ে তোলার জন্য কাজ করছেন ইয়ূথনেট ফর ক্লাইমেট জাস্টিজের কর্মকর্তারা।
বৃহস্পতিবার সকালে শিশুদের প্রতি সহিংসতা বন্ধে গণমাধ্যমের ভূমিকা ও মিডিয়া সংলাপ অনুষ্ঠানে ইয়ূথনেট ফর ক্লাইমেট জাস্টিজের প্রধান সমন্বয়কারী শাকিলা ইসলাম সংলাপে অংশগ্রহনকারীদের অবহিত করে বলেন, তারা খুব শীঘ্রই বরিশাল নগরীকে শিশু নির্যাতন মুক্ত এলাকা ঘোষণা দেয়ার জন্য তাদের সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। একইসাথে তিনি মিডিয়া কর্মীদের কাছে শিশু নির্যাতনের ঘটনার তথ্য প্রকাশ করে তাদের সহযোগিতা করার আহবান করেন।

আন্তর্জাতিক পর্যায়ে সুনাম অর্জনকারী ইয়ূথনেট ফর ক্লাইমেট জাস্টিজ সংগঠনের আয়োজনে ও উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত সংলাপে সভাপতিত্ব করেন গণমাধ্যম ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব এ্যাডভোকেট এসএম ইকবাল। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল মেট্রোপলিটন অতিরিক্ত পুলিশ কমিশনার প্রলয় চিসিম। বিশেষ অতিথি ছিলেন বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি কাজী আবুল কালাম আজাদ, বরিশাল বিসিক শিল্প নগরীর ভারপ্রাপ্ত উপ-পরিচালক জালিস মাহমুদ, আভাসের নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশনের ম্যানেজার স্বপন মন্ডল, ইয়ূথনেট ফরনেট ক্লাইমেট জাস্টিজ প্রধান সমন্বয়কারী শাকিলা ইসলাম, ওয়ার্ল্ড ভিশন প্রতিনিধি পূর্ণিমা মন্ডল প্রমুখ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, পূর্বের চেয়ে বর্তমান পুলিশের কাজ কর্মের অনেক মানসিকতার পরিবর্তন ঘটেছে। এখন প্রতিটি থানায় শিশু ও নারীদের সেবা দেয়ার জন্য ভিন্নভাবে ডেক্স খোলা হয়েছে। সেখানে এসে সবধরনের অভিযোগ দেয়ার সুযোগ রয়েছে। বর্তমান সরকার শিশু নির্যাতনের ঘটনাগুলো প্রতিরোধ করার জন্য গুরুত্ব সহকারে দেখভাল করছেন। পাশাপাশি এসব ক্ষেত্রে প্রতিটি পরিবার থেকে অভিভাবকদের সচেতনতায় ভূমিকা পালন করতে হবে। মিডিয়া সংলাপে বরিশাল মেট্রোপলিটন সহকারী পুলিশ কমিশনার (এসি) ক্রাইম মতিউর রহমানসহ জাতীয় ও স্থানীয় এবং ইলেক্টনিক্স মিডিয়ার সংবাদকর্মীরা অংশগ্রহন করেন।